-->

বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, চবি শাখার সাংগঠনিক পরিকল্পনা-২০২১ ঘোষণা অনুষ্ঠান অনুষ্ঠিত হল

লেখালখি কেন করতে হবে' এর ব্যাখ্যা দিয়ে চমৎকার গঠনমূলক বক্তব্য পেশ করেন দপ্তর সম্পাদক শাহাদাত হোসাইন; 'কেন আমাদের সংগঠন আলাদা' এই সম্পর্কে সকলের নিকট

 নতুন বছরের প্রথম দিন জানুয়ারীর এক তারিখেই অনুষ্ঠিত হল বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সাংগঠনিক পরিকল্পনা ঘোষণা অনুষ্ঠান। 

চবি শাখার সাংগঠনিক পরিকল্পনা-২০২১ ঘোষণা অনুষ্ঠান

২০২০ সালের প্রাপ্তি এবং প্রত্যাশার হিসেব কষে সকলের দ্বারে কড়া নাড়ছে নতুন বছর। স্বাভাবিক সময়ে হয়তো নানাবিধ অনুষ্ঠান এবং আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে নববর্ষকে উদযাপন করে নিতো সকলে, বিশেষ করে সংস্কৃতি এবং জ্ঞানচর্চার সূতিকাগার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিভিন্ন সংগঠন নববর্ষকে কেন্দ্র করে হাতে নেয় বিভিন্ন কর্মসূচি। তবে মহামারী করোনার প্রকোপে যেন সর্বত্র চলছে শিডিউল বিপর্যয়। কিন্তু নাহ্! গতিশীল ও সৃজনশীলতা চর্চাকারী সংগঠন বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা আয়োজন করেছে অনলাইন নববর্ষ অনুষ্ঠান এবং সাংগঠনিক পরিকল্পনা-২০২১ ঘোষণা অনুষ্ঠান।


২০২১ সালের সাংগঠনিক পরিকল্পনা ঘোষণার এই বিশেষ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আখতার হোসাইন আজাদ, বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় সম্পাদকীয় পর্ষদের গুরুত্বপূর্ণ সদস্য তাসনিম হাসান আবির


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আরমান শেখ। গুণী সঞ্চলক নেজাম উদ্দীনের প্রাঞ্জল সঞ্চালনায় অনুষ্ঠানে শুভাচ্ছা বক্তব্য পেশ করেন অনুষ্ঠানের সভাপতি আরমান শেখ। তিনি শুরুতেই অংশগ্রহণকারীদের অনুষ্ঠানে স্বাগতম জানানোর পর আট দফা বিশিষ্ট সংগঠনের পরিকল্পনা-২০২১ সকলের সামনে তুলে ধরেন। পরিশেষে সকলের নিকট গ্রহণযোগ্য প্রস্তাবনা এবং পরামর্শ আহবান করে সভাপতি তাঁর বক্তব্য শেষ করেন।


সভাপতির পর বক্তব্য দেন সংগঠনের পদস্থ সদস্যগণ। 'লেখালখি কেন করতে হবে' এর ব্যাখ্যা দিয়ে চমৎকার গঠনমূলক বক্তব্য পেশ করেন দপ্তর সম্পাদক শাহাদাত হোসাইন; 'কেন আমাদের সংগঠন আলাদা' এই সম্পর্কে সকলের নিকট স্পষ্ট ধারণা পেশ করেন অর্থ সম্পাদক রাব্বি হাসান। সংগঠনের অদ্যাবধি কার্যক্রম এবং অগ্রযাত্রা  তুলে ধরেন প্রচার সম্পাদিকা জান্নাতুল ফেরদৌস সায়মা। অতঃপর সার্বিক বিষয়ে গঠনমূলক বক্তব্য পেশ করেন শাখা সাধারণ সম্পাদক রাফসান আহমেদ।


অনুষ্ঠানে নিজেদের অনুভূতি এবং প্রত্যাশা ব্যক্ত করে আরো বক্তব্য দেন নবীন তরুণ লেখক আকিজ মাহমুদ এবং মুশফিকুর রহমান ইমন।

অনুষ্ঠান সকলের মাঝে উপভোগ্য করে তুলতে কোরআন তেলাওয়াত, কবিতা আবৃত্তি এবং গান পরিবেশন করেন সংগঠনের গুণী ব্যক্তিত্ব দপ্তর সম্পাদক শাহাদাত হোসাইন।

চবি শাখার সাংগঠনিক পরিকল্পনা-২০২১ ঘোষণা অনুষ্ঠান
বক্তব্যরত তাসনিম হাসান আবির


অতঃপর বক্তব্য প্রদান করেন বিশেষ অতিথি তাসনিম হাসান আবির। তিনি তাঁর বক্তব্যে লেখক জীবনের প্রাথমিক অভিজ্ঞতা উপস্থাপনের মাধ্যমে লেখক হিসেবে গড়ে উঠার ক্ষেত্রে দিকনির্দেশনা প্রদান করেন। নতুন লেখকদের প্রতি তাঁর সর্বপ্রথম পরামর্শ ছিল লেখালেখির প্রথমে পত্রিকায় চিঠিপত্র প্রকাশের চেষ্টা করা। এর মাধ্যমে সহজেই নিজের লেখা পত্রিকায় প্রকাশ সম্ভব হয়, এবং লেখা প্রকাশিত হলে তা পরবর্তীতে লেখককে বড় কলাম প্রকাশে উৎসাহী করে তোলে। পরিশেষে ভাল লেখক হতে অধিক কলাম এবং বই পড়ার উপর জোর দিয়ে নতুন বছরের সফলতা কামনার মাধ্যমে বিশেষ অতিথি বক্তব্য শেষ করেন।

চবি শাখার সাংগঠনিক পরিকল্পনা-২০২১ ঘোষণা অনুষ্ঠান
বক্তব্যরত আখতার হোসাইন আজাদ


বিশেষ অতিথির পর বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আখতার হোসাইন আজাদ প্রধান অতিথির কাঙ্ক্ষিত বক্তব্য পেশ করেন। তিনি বক্তব্যের প্রথমে সংগঠনের আট দফা পরিকল্পনার প্রতি দফা নিয়ে নিজ অভিজ্ঞতার আলোকে ত্রুটি-বিচ্যুতি ও সফলতা নিয়ে আলোচনা করেন এবং পরিকল্পনা বাস্তবায়নে দিক নির্দেশনা প্রদান করেন। অতঃপর সকলকে লেখক জীবনের সম্মান এবং দায়িত্ববোধ স্মরণ করিয়ে দেয়ার এক পর্যায়ে পত্রিকা অফিস থেকে তরুণ লেখকদের সম্মাননা প্রদান নিশ্চিতকরণে সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাম্প্রতিক কার্যক্রম ও সফলতা তুলে ধরেন, যা অনুষ্ঠানে অংশগ্রহণকারী তরুণ লেখকদের লেখালেখির প্রতি আরো সংকল্পবদ্ধ করে তোলে। সর্বশেষ শুধু নিজেরা লেখক এবং নেতা না হয়ে বরং ভবিষ্যতের জন্য সংগঠনের প্রতিনিধি স্বরূপ লেখক এবং নেতৃত্ব সৃষ্টির উপর জোর দিয়ে সকলকে পরিতৃপ্ত করার মাধ্যমে প্রধান অতিথি বক্তব্য শেষ করেন।


পরিশেষে সমাপনী বক্তব্যে শাখা সাংগঠনিক সম্পাদক উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে অনুষ্ঠানের ইতি টানেন।

ANALYSING THE WORLD

Author & Editor

International Political Analyst and Content Writer.

0 comments:

Post a Comment

Please do not enter any spam link in the comment box.