-->

2019 vs 2020

2019 বছরটা বাংলাদেশের জন্য অনেক ভাল ছিল বলা যায়। কারণ আন্তর্জাতিক অর্থনীতি থেকে শুরু করে সামাজিক,সব ক্ষেত্রেই ছিল বিশৃঙ্খলা,এর মাঝেও বাংলাদেশের প্রবৃদ্ধি বিশ্বকে তাক লাগিয়েছে।

2019 vs 2020


জাতীয়:-2019 বছরটা বাংলাদেশের জন্য অনেক ভাল ছিল বলা যায়। কারণ আন্তর্জাতিক অর্থনীতি থেকে শুরু করে সামাজিক,সব ক্ষেত্রেই ছিল বিশৃঙ্খলা,এর মাঝেও বাংলাদেশের প্রবৃদ্ধি বিশ্বকে তাক লাগিয়েছে।

খারাপ খবর হলো পার্শ্ববর্তী ভারত ও চীনের মতো ইকনোমিক জায়ান্টদেরকে যে মন্দা কাবু করে ফেলেছে,সেই মন্দাকে এতদিন বাংলাদেশ বুড়ো আঙ্গুল দেখালেও গত কয়েক মাসের রপ্তানি ও ব্যাংকিং খাতের বিশৃঙ্খলা চরম আকার ধারণ করেছে,যার ফলে বলা যায় নতুন বছর নিয়েছে এসেছে দেশের জন্যে নতুন চ্যালেঞ্জ,যা কাটাতে বাংলাদেশকে হিমশিম খেতে হবে,আর না পারলে সেই গর্বের প্রবৃদ্ধি 4•5 এ নেমে যাবে।


আন্তর্জাতিক:- বছর জুড়ে বিশ্ব রাজনীতি ছিল উত্তপ্ত।বিশ্বের বিভিন্ন দেশ বলিভিয়া,ব্রিটেন,স্পেন,ফ্রান্স,চীন,ইরাক,ইকুয়েডর,হংকং,ইরানসহ অনেক দেশ ছিল বিক্ষোভে উত্তাল,অনেক দেশে হয়েছে সরকার পতন,আন্দোলনে দুমড়ে মুচড়ে গেছে হংকং,ইরাকসহ বিভিন্ন দেশের অর্থনীতি।এর ধারাবাহিকতা 2020 এর মাঝামাঝি পর্যন্ত চলবে বলে আমি মনেকরি।

এছাড়াও অন্যতম আলোচ্য বিষয় ছিল স্মরণকালের বৃহৎ বাণিজ্য যুদ্ধ,ইরানের সাথে পারমাণবিক চুক্তি বাতিল,নতুন করে শুরু হওয়া অস্ত্র প্রতিযোগিতা,ভারতের এনআরসি,মার্কিন প্রেসিডেন্টের অভিসংশন প্রক্রিয়া।
উপর্যুক্ত বিষয়গুলো সৃষ্টি করেছে আন্তর্জাতিক সংকট।

2019 vs 2020
2019 vs 2020
                              
2020 এর হুমকি:-
1● ভারতের এনাআরসি যা পুরো দক্ষিণ এশিয়ায় সংঘাত সৃষ্টি করবে,বিশ্বে শরণার্থীর সংখ্যা দ্বিগুণ করবে,অভ্যন্তরীণ বাণিজ্য মুখ থুবড়ে পড়বে।

2● মার্কিন নতুন প্রেসিডেন্ট কে আসছে; যদি এই পাগল পুনরায় আসে তবে বিশ্বে পাগলামির দরুণ প্রচুর গোলযোগ সৃষ্টি হবে।

3● বাংলাদেশের ব্যাংকিং খাতকে সুক্ষভাবে পরিচালনার মাধ্যমে শৃঙ্খলায় আনতে না পারলে বাংলাদেশে রাজনৈতিক আর অর্থনৈতিক,কোন পরিস্থিতিই আর স্থিতিশীল থাকবে না।                       

4● বাংলাদেশের সবচেয়ে বড় সংকট হবে বিশালাকারের রোহিঙ্গা শরণার্থীদের সামাল দিয়ে আবার ভারত থেকে আসা নতুন শরণার্থীদের কিভাবে সামলায় এবং ভারতের এনআরসির প্রতি বাংলাদেশ সরকারের আচরণ,বাংলাদেশ সেটাকে কিভাবে সামাল দেয়।

ANALYSING THE WORLD

Author & Editor

International Political Analyst and Content Writer.

0 comments:

Post a Comment

Please do not enter any spam link in the comment box.