-->

এশীয় অঞ্চলে শীর্ষে বাংলাদেশ!

এশীয় উন্নয়ন ব্যাংক(এডিবি) বলেছে,প্রবৃদ্ধির দিক থেকে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের 45টি দেশের মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশ। বুধবার প্রধানমন্ত্রী শেখাসিনার হাতে এডিবির "এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক 2019" শীর্ষক প্রতিবিদন হস্তান্তর করেন সংস্থাটির প্রতিনিধি।প্রতিবেদনে বলা হয়েছে,1974 সালের পর বাংলাদেশের অর্থনীতির দ্রুততম প্রবৃদ্ধি হয়েছে 2018 সালে;যা 7 দশমিক 90 শতাংশ।

এশীয় উন্নয়ন ব্যাংক(এডিবি) বলেছে,প্রবৃদ্ধির দিক থেকে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের 45টি দেশের মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশ।

এশীয় অঞ্চলে শীর্ষে বাংলাদেশ!

বুধবার প্রধানমন্ত্রী শেখাসিনার হাতে এডিবির "এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক 2019" শীর্ষক প্রতিবিদন হস্তান্তর করেন সংস্থাটির প্রতিনিধি।প্রতিবেদনে বলা হয়েছে,1974 সালের পর বাংলাদেশের অর্থনীতির দ্রুততম প্রবৃদ্ধি হয়েছে 2018 সালে;যা 7 দশমিক 90 শতাংশ।


আউটলুকে পূর্বাভাস দেয়া হয়,2019-20 অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি হবে আট শতাংশ।আরও বলা হয়েছে,এশিয়া প্যাসিফিক অঞ্চলে বাংলাদেশের প্রবৃদ্ধি অব্যাহত থাকবে এবং 45 টি দেশের মধ্যে বাংলাদেশ বর্তমানে সর্বোচ্চ।
বাংলাদেশ আট শতাংশ প্রবৃদ্ধিতে পৌঁছে গেলেও দক্ষিণ-এশিয়া অঞ্চল বাংলাদেশের পেছনে পড়ে যাচ্ছে।এই শ্লথ গতির কারণে 2019 সালে এই অঞ্চলের প্রবৃদ্ধি হবে 6 দশমিক 80 শতাংশ।


এশীয় অঞ্চলে শীর্ষে বাংলাদেশ
এশীয় অঞ্চলে শীর্ষে বাংলাদেশ

এডিবি মনে করছে বাংলাদেশের উচ্চ প্রবৃদ্ধির পেছনে কাজ করছে,দক্ষ নেতৃত্ব,স্থিতিশীল সরকার ও শান্ত রাজনৈতিক পরিস্থিতি,বলিষ্ঠ সামষ্টিক অর্থনৈতিক নীতিমালা ও সঠিক উন্নয়নে অগ্রাধিকার,উচ্চ বিনিয়োগ,বিদ্যুৎ সরবরাহ বৃদ্ধি,রপ্তানি বৃদ্ধি•••



বিশ্ব অর্থনীতি শ্লথ হলেও বাণিজ্য পরিস্থিতি বাংলাদেশের অনুকূলে থাকবে।রপ্তানি ও রেমিটেন্স আরও বাড়বে।
নির্মিতব্য 100 টি অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠলে বাংলাদেশের উন্নয়ন সম্ভাবনার দ্বার আরও সম্প্রসারিত হবে।

ANALYSING THE WORLD

Author & Editor

International Political Analyst and Content Writer.

0 comments:

Post a Comment

Please do not enter any spam link in the comment box.